বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরী লিঃ বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি), শিল্প মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মহোদয় কর্তৃক গত ১৫-০৯-২০১৮ তারিখ বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরী লিঃ পরিদর্শন প্রতিবেদন।


প্রকাশন তারিখ : 2018-09-17

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মহোদয় কর্তৃক গত ১৫-০৯-২০১৮ তারিখ বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরী লিঃ পরিদর্শন প্রতিবেদন

 

  • গত ১৫-০৯-২০১৮খ্রিঃ তারিখ রোজ শনিবার বিকাল প্রায় ৪ ঘটিকায় বিএসইসি’র চেয়ারম্যান, পরিচালক (বাণিজ্যিক) ও সচিব  মহোদয়গণ আকস্মিকভাবে বিবিএফএল পরিদর্শন করেন।
  • পরিদর্শনকালে তিনি ফ্যাক্টরীর প্রতিটি ধাপের উৎপাদন প্রক্রিয়া সরজমিনে পরিদর্শন করেন।
  • পরিদর্শনকালে ব্লেড উৎপাদনের প্রথম ধাপ পাঞ্চিং প্রেসে ব্লেডের বিদ্যমান shape পরিবর্তন করে ওয়েস্টেজ কমানো যায় কিনা এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য বলেন।
  • ব্লেডের গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান গ্যাস ফার্নেসের পরিবর্তে আধুনিক ইলেকট্রিক ফার্নেস ব্যবহারের উপদেশ দেন।
  • ব্লেড উৎপাদনের ৩য়, ৪র্থ ও ৫ম ধাপে যথাক্রমে কয়েল  জয়েনিং, ওয়াশিং ও প্রিন্টিং এর সময় স্ক্র্যাপ কমিয়ে ব্লেডের গুণগতমান বৃদ্ধির জন্য নির্দেশ প্রদান করেন।
  • গ্রাইন্ডিং মেশিন পরিদর্শনকালে তিনি বলেন যে, ব্লেডের এই ধাপটিতে যেহেতু ব্লেডের গুণগতমান নির্ভর করে সেহেতু এই ধাপের মেশিন ভাল রাখতে হবে এবং নিয়োজিত শ্রমিকদেরকে কাজের সময় অবশ্যই সজাগ থাকতে হবে। নতুন মেশিন ক্রয়ের ক্ষেত্রে কম্পিউটারাইজড/সম্পূর্ণ অটোমেটিক মেশিন ক্রয়ের ব্যবস্থা গ্রহনের নির্দেশনা প্রদান করেন।
  • স্ট্রপিং মেশিনে দুটির পরিবর্তে একটি চালু থাকায় অপর মেশিনটি বন্ধের কারণ জানতে চাওয়ার প্রেক্ষিতে তাঁকে অবহিত করা হয় যে, ভ্যাকুয়াম পাম্প নষ্ট থাকায় মেশিনটি চালানো সম্ভব হচ্ছেনা। তিনি ভ্যাকুয়াম পাম্প জরুরি ভিত্তিতে ভ্যাকুয়াম পাম্প ক্রয়ের ব্যবস্থা করে মেশিনটি চালু করার নির্দেশ দেন।
  • এইচ-এক্স কোটিং শাখা পরিদর্শনকালে ব্লেডের গুণগতমান আরো উন্নত করার জন্য উন্নত মানের কেমিক্যাল ব্যবহার করার নিমিত্তে ক্রয়ের  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন।
  • তিনি উৎপাদন প্রক্রিয়ায় ব্লেডের গুণগতমান পরীক্ষা করার পদ্ধতি সরজমিনে পরিদর্শন করেন এবং আরো উন্নত মানের মাইক্রোস্কোপ ও অন্যান্য যন্ত্রপাতি ক্রয়ের উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন।
  • প্যাকেজিং সেকশন পরিদর্শনকালে মেশিনগুলো নিয়োমিত রক্ষণাবেক্ষণ এবং ফ্লোরে রক্ষিত ভ্যাকুয়াম পাম্প দুটি সুবিধাজনক কোনো কিছুর উপর সুন্দরভাবে রাখার নির্দেশ প্রদান করেন।
  • সবশেষে হ্যান্ড প্যাকিং সেকশন পরিদর্শন করেন এবং ব্লেড প্যাকেজিং এর কাজে দীর্ঘদিন যাবৎ ব্যবহৃত আউটার র‍্যাপার, টাক্স ও  হ্যাংগিং কার্ড এর ডিজাইন উন্নত করার জন্য নির্দেশ দেন।
  • ফ্যাক্টরী পরিদর্শনের পর বিবিএফএল এর সকল কর্মকর্তা ও সিবিএ’র সভাপতির সাথে সংক্ষিপ্ত  সভায় মিলিত হন। সভায় তিনি ফ্যাক্টরী পরিদর্শনকালে যে সকল নির্দেশনা প্রদান করেছেন তা বাস্তবায়নের জন্য পুনরায় তাগিদ দেন। তিনি ব্লেড বিক্রয়ের বর্তমান অবস্থা জানতে চান, এ প্রেক্ষিতে তাঁকে অবহিত করা হয় যে, পূর্বের বছরগুলো হতে বর্তমানে বিক্রয় কিছুটা বৃদ্ধি পেয়েছে এবং বিক্রয় আরো বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তিনি ঢাকাসহ বাংলাদেশের সকল সেলুন-এর নাম, ঠিকানা, মোবাইল নাম্বার ও ইমেইল আইডি সংগ্রহের নির্দেশনা প্রদান করেন এবং যে কোন উৎসবে অথবা বিভিন্ন সময় তাদের সাথে  শুভেচ্ছা বিনিময়ের উপদেশ দেন।  তিনি আরো বলেন ইতোপূর্বে দাখিলকৃত কর্মপরিকল্পনা এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আলোকে বিবিএফএল এর সকল কার্যক্রম পরিচালনা করার ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন। অতঃপর সভায় সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।

 


Share with :

Facebook Facebook